আগামী তিন দিন চার বিভাগে ভারী বৃষ্টিপাত হতে পারে

0
48

ঢাকা প্রতিনিধি: মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে। তাই রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে । যা আগামী তিন দিন ধরে অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার (০৩ জুলাই) আবহাওয়া অধিদপ্তরের রিপোর্টে এমন তথ্য ওঠে এসেছে। মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের-পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

তাই মঙ্গলবার (০৩ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টর মধ্যে (বুধবার) রংপুর, সিলেট, ময়মনসিংহ ও চট্রগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি) বৃষ্টি হতে পারে।

আগামী ২৪ ঘন্টায় পাশাপাশি সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও বলেন, চলতি মাসের দ্বিতীয়ার্ধে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে অন্তত একটি নিম্নচাপে রূপ নিতে পারে। দেশের উজানে ভারী বৃষ্টির কারণে চলতি মাসের দ্বিতীয়ার্ধে উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এদিকে গেল ২৪ ঘন্টায় দেশের সবচেয়ে বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ২৬৯ মিলিমিটার। দেশের সবচেয়ে তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY