ইবনে আরাফাত নিখিল —র, জীবন থেকে নেয়া বিশ্লেষণ ধর্মী লেখা “মনুষ্য জীবন যদি রংধনুরর সাতটি রং হয় তাহলে আমার সবুজ রং-ই বেশি পছন্দ।”

10
762
ইবনে আরাফাত নিখিল

“মনুষ্য জীবন যদি রংধনুরর সাতটি রং হয় তাহলে আমার সবুজ রং-ই বেশি পছন্দ।”

মো: ইবনে আরাফাত নিখিল:    আমি আমার অতি ঘনিষ্ঠ বন্ধুদের একটি নামের তালিকা করলাম। ১০০ জনের নাম লেখার পর, দেখলাম প্রায় ৬০ জনই নেশায় আসক্ত।

আমার বন্ধু “ক” যে কিনা নেশা করতে করতে তার সর্বস্ব হারিয়েছে। কয়দিন আগে মোবাইল ফোন চুরি করতে গিয়ে পাবলিকের হাতে এমন উত্তম- মধ্যম খেয়েছে টানা ছয় মাস হাসপাতালে থেকে সুস্থতার মুখ দেখেছে।

আরেক বন্ধু “খ” যে কিনা নেশা করতে করতে বাড়ির টিভি, ফ্রিজ, মায়ের গয়না বিক্রি করেছে তাও আবার অনেক অভিনব টেকনিকে। আগে শুনতাম সাবানের উপর চাবির ছাপ নিয়ে, চাবি নকল করে চুরি করা হত আর এখন আমার বন্ধু “খ” তার মায়ের গয়নার ছবি তুলে নকল ইমিটেশান গয়না বানিয়ে আসল গয়না চুরি করে, প্রায় ২ লক্ষ টাকার গয়না ৩৪ হাজার টাকায় বিক্রি করে মাত্র ২০ দিন ছিপি খুলতে(ফেন্সিডিলের ছিপি খোলা) পেরেছিল।

আরেক বন্ধু “গ” x,y,z… সব ধরনের নেশা করার জন্য এলাকার কোন মানুষই তার সাথে কথা বলতো না। হঠাৎ সেই ন্যাংটা কালের বন্ধুকে পেয়ে বুকে জড়িয়ে ধরতে দেরি হল না আমার। কিছুক্ষণ পরে হু হু করে কান্নার শব্দ পেলাম। সে বলল, ভাই তোরা শহরে লেখাপড়া করিস, আর আমারা গ্রামে নেশাপান করি, তোর কি আমার সাথে কোলাকুলি করা ঠিক হল? পাঠক প্রশ্নটি সে আমাকে করেছিল, আর এখন তা আমি আপনাদের দিকে ছুড়ে দিলাম, আশাকরি আপনাদের সুচিন্তিত উত্তর পাবো। সেই বন্ধুটির সবচেয়ে বড় কষ্ট হল অতিরিক্ত নেশা করার জন্য সে কোন দিনই বাবা ডাক শুনতে পারবে না।
এখন আসি নতুন আরেকটি নেশা খবর নিয়ে, প্রতি দিন ক্যাম্পাস থেকে আসার সময় গাড়ির ভেতরে ছোট-বড় ভাই-বোনদের মাথা কোনসময়ই উন্নত থাকতে দেখি না, সবসময় নিম্নগামী থাকে, হ্যা পাঠক আপনারা ঠিকই ধরেছেন এই নতুন নেশার নাম ফেইসবুক।
জাফর ইকবাল স্যারের উক্তিটি দিয়ে শেষ করতে চাই, ” তুমি প্রযুক্তি ব্যবহার কর কিন্তু প্রযুক্তি যেন তোমাকে ব্যবহার না করে।”

মো: ইবনে আরাফাত নিখিল
গণিত বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

10 COMMENTS

  1. নেশায় আসক্ত মানুষদের থেকে যদি বন্ধুরাও মুখ ফিরিয়ে নেয়, তবে তারা নেশা থেকে কখনও বেরিয়ে আসতে পারবে না। সুতরাং আপনি তাকে জড়িয়ে ধরে তার অনেক বড় উপকার করেছেন। 🙂
    খুব সহজভাবে বর্তমান তরুনসমাজের বাস্তবতা আপনার লেখায় ফুটিয়ে তুলেছেন।

  2. খুব ভাল লিখেছেন ভাইয়া।
    বর্তমান তরুনসমাজ ভয়াবহরকম ভাবে বিভিন্ন নেশায় আসক্ত। আপনার মত সকলে যদি তাদের দূরে না ঠেলে কাছে টেনে নেয়, তবেই এ পথ থেকে ফেরা সম্ভব বলে আমি মনে করি।

LEAVE A REPLY