ঈশ্বরদীতে দারিদ্রতা উত্তরণ প্রকল্প অবগতকরণ ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

0
147

সেলিম আহমেদ ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি ॥ ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে দারিদ্রতা উত্তরণ প্রকল্প অবগতকরণ ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক আলোচনা সভা আজ মঙ্গলবার দুপুরে অনুষ্ঠিত হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশের অতিদরিদ্র ও দরিদ্র পরিবারের দরিদ্রতা উত্তরণের জন্য কাজ করে চলেছে প্রতিবন্ধী পূর্ণবাসন ও মানবাধিকার সমিতি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্দুল মজিদ বাবলু মালিথা।
ঈশ^রদী উপজেলা প্রতিবন্ধী পূর্ণবাসন ও মানবাধিকার সমিতির সভাপতি সানোয়ার হোসেনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সলিমপুর ইউপি সদস্য আরিফ হোসেন মহলদার, আসাদুল হক, সানাউল হক, হাফিজুর রহমান, অহিদুজ্জামান, ফুরকান আলী বিশ্বাস, ঈশ্বরদী উপজেলা ফটোসাংবাদিক এসোসিয়েশনের সাধারন সম্পাদক সেলিম আহমেদ, সলিমপুর ইউপি সংরক্ষিত সদস্য রোজিনা বেগম ও শাহনাজ পারভিন। হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনাল এন্ড ইউকেএইড এর সহযোগিতায় এবং প্রতিবন্ধী পূর্ণবাসন ও মানবাধিকার সমিতির বাস্তবায়নে প্রতিবন্ধীদের নিয়ে বিষোধ আলোচনা সভা হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈশ^রদী উপজেলা প্রতিবন্ধী পূর্ণবাসন ও মানবাধিকার সমিতির সাধারন সম্পাদক মুক্তার হোসেন।
বক্তারা বলেন, প্রতিবন্ধীরা সমাজের ও পরিবারের বোঝা নয়, তারা হলো দেশের সম্পদ। প্রতিবন্ধী পূর্ণবাসন ও মানবাধিকার সমিতির সহযোগিতায় এলাকার অনেক প্রতিবন্ধীকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলে তাদের পূর্ণবাসনের ব্যবস্থা করা হয়েছে। ঈশ্বরদীর অনেক পরিবারের প্রতিবন্ধী ছেলে-মেয়ে স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে। কেউ কেউ বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরী করছেন। প্রতিবন্ধীরা প্রশিক্ষণ নিয়ে গরু মোটাতাজাকরণ, কুটির শিল্প, মাশরুম চাষ ও ব্যবসা করে স্বাবলম্বী হয়েছে। প্রতিবন্ধীদের দেশের সমাজের সকল ক্ষেত্রেই অধিকার রয়েছে। যে পরিবারে একটি প্রতিবন্ধী সন্তান রয়েছে সেই পরিবারের সদস্যরা বোঝে তাদের কত যন্ত্রণা। সমাজে যারা সবচেয়ে বেশি অস্বচ্ছল প্রতিবন্ধী তাদের প্রাধান্য দিয়ে ভাতা প্রদান করতে হবে। প্রতিবন্ধীরাও পিছিয়ে নেই এগিয়ে চলেছে সামনের দিকে।

LEAVE A REPLY