ঈশ্বরদীর মানিকনগরে গাজরের মাঠ দিবস পালিত

0
134

সেলিম আহমেদ ঈশ্বরদী (পাবনা) সংবাদদাতা ॥ ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের মানিকনগরে গাজরের মাঠ দিবস মঙ্গলবার সকালে পালিত হয়েছে। মালিক সিডের অরেঞ্জ মিরাকেল গাজরের বীজ রোপন করে বাম্পার ফলন পেয়েছেন চাষি মোঃ ইউনুস আলী। গাজরের মাঠ দিবস অনুষ্ঠানে দুই শতাধিক চাষি উপস্থিত ছিলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আব্দুল লতিফ।
মালিক সিডের জোনাল সেলস্ কো-অডিনেটর আব্দুল খালেকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ সেলিম হোসেন, মালিক সিডের স্থানীয় ডিলার নতুন হাটের আরশাদ আলী, দাশুড়িয়ার মোঃ ফারুক হোসেন ও চাষি মোঃ ইউনুস আলী বিশ্বাস। এছাড়া আরও বক্তব্য রাখেন চাষি আসাদুল ইসলাম, জাহাঙ্গীর আলম, পাইকার মোঃ শিপন হোসেন ও আবুল কালাম আজাদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মালিক সিডের টিএমপিও রাজিবুল হক।
বক্তারা বলেন, মালিক সিডের অরেঞ্জ মিরাকেল গাজর অন্য গাজরের চেয়ে লম্বা, অধিক ওজন, লাল টকটকে রং, স্বাদ বেশি এবং ফলন দ্বিগুন। মালিক সিডের অরেঞ্জ মিরাকেল গাজরের বীজ রোপন করে এবার ডাবল ফলন পেয়েছেন চাষিরা। চাষি মোঃ ইউনুস আলী তার ১৯ বিঘা জমিতে অরেঞ্জ মিরাকেল গাজর রোপন করে অন্য চাষিদের ৩০ বিঘার ফলনের সমপরিমাণ গাজর পেয়েছেন। অন্য বছরের চেয়ে এবার তিনি আর্থিক ভাবে লাভবান হবেন।
বক্তারা আরও বলেন, মালিক সিড নিজেরা বীজ উৎপাদন করেন না। চাষিদের আর্থিক লাভের কথা মাথায় রেখে সাকাতা জাপান থেকে অরেঞ্জ মিরাকেল গাজরের বীজ আমদানী করা হয়েছে। অরেঞ্জ মিরাকেল গাজরের বীজ রোপনে আর্থিক সাশ্রয় আগাম এবং লেটেও চাষ করা যায়। চাষিদের আর্থিক লাভ ও তাদের উন্নয়ন হচ্ছে মালিক সিডের প্রধান লক্ষ।

LEAVE A REPLY