ঈশ্বরদীর রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণের দাবিতে কৃৃষকদের সংবাদ সম্মেলন

0
240

সেলিম আহমেদ, ঈশ্বরদী থেকে ॥ ঈশ্বরদীর রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য অধিগ্রহণকৃত জমিতে চাষাবাদকারি কৃষকগণের ক্ষতিপূরণের অর্থ দ্রƒত বিতরণ করার দাবিতে ঐতিহাসিক বিবিসি বাজার প্রাঙ্গণে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদী উপজেলা শাখার পক্ষ থেকে আজ শনিবার ক্ষতিগ্রস্থ কৃৃষকদের পক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সংবাদ সম্মেলনে ৪৮ ঘন্টার মধ্যে কৃষকদের ক্ষতিপূরণের টাকা বিতরণের আহ্বান জানিয়ে আল্টিমেটাম দিয়েছেন। কৃষকেরা হুসিয়ারি উচ্চারণ করে বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় ঘেরাও এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে কৃষকদের পক্ষ থেকে অবাঞ্চিত ঘোষণা করা হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয় লক্ষিকুন্ডা ও পাকশি ইউনিয়নের পদ্মা নদীর চরাঞ্চলের ৯৯৬ একর জমি কৃষকদের ক্ষতিপূরণের আশ্বাস দিয়ে রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প অধিগ্রহণ করে। এর মধ্যে ১৯ একর ব্যক্তি মালিকানাধিন অবশিষ্ট সরকারের খাস খতিয়ান ভুক্ত। এসব জমি লীজ নিয়ে দির্ঘ দিন যাবৎ এলাকার কৃষকেরা চাষাবাদ করে পরিবার পরিজনদের ভরণ-পোষণ করে আসছিলেন। জমি অধিগ্রহণের সময় কৃষকদের তালিকা ও ক্ষতি নির্ধারণের জন্য ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এই কমিটিতে লক্ষিকুন্ডা ও পাকশি ইউনিয়নের দুই চেয়ারম্যান, দুই তহশিলদার, সহকারি কমিশনার (ভূমি) উপজেলা কৃষি কর্মকর্তা, প্রকষ্পের সাইড অফিসের ইনচার্জ ও একজন প্রকৌশলী ছিলেন। ৯৯৬ একর জমির অধিনে ৭৭৫জন কৃষকের নামে ২৭ কোটি ৩৪ লাখ ৮৭ হাজার ৯৯০ টাকার ক্ষতিপূরণ প্রদানের জন্য একটি তালিকা প্রস্তত করে প্রকল্প অফিস জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব দিলেও অদৃশ্য কারণে এই টাকা ক্ষতিগ্রহস্থ কৃষকদের প্রদান না করায় কৃষকেরা সংবাদ সম্মেলনে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।
বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি ঈশ্বরদী উপজেলা শাখার আহ্বায়ক আবুল হাসেমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ক্ষতিগ্রস্ত কৃষক রেজাউল ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রিয় কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজ, সাধারন সম্পাদক আব্দুল জলিল কিতাব মন্ডল, বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক জাহিদুল ইসলাম গাজর জাহিদ, কৃষাণি বেলি বেগম, হাবিবুর রহমান মৎস্য হাবিব, আশরাফ ডুবুরি, আলহাজ্ব রবিউল ইসলাম। ক্ষতিগ্রহস্থ কৃষক রেজাউল ইসলাম রবি, কামরুল ইমলাম ও এনামুল কবির। সংবাদ সম্মেলন পরিচালনা করেন কৃষক জুয়েল হোসেন।

LEAVE A REPLY