উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র – রেক্স টিলারসন

0
28

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের পর উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার কথা জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

সোমবার মিশরের রাজধানী কায়রোতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

রেক্স টিলারসন বলেন, কখন আন্তরিক এবং অর্থবহভাবে আলোচনা হবে সেই সিদ্ধান্ত নেবে উত্তর কোরিয়া। তবে তাদের অবশ্যই আন্তরিকতা দেখাতে হবে। আলোচনার টেবিলে কী বিষয় থাকবে তা তারা জানে।

তিনি বলেন, কোনো আলোচনার আগে কিছু প্রস্তুতিমূলক আলোচনা হওয়া দরকার। তাতে বোঝা যাবে উভয়পক্ষ আসলেই অর্থবহ আলোচনায় প্রস্তুত কিনা।

গত রোববার দ্য ওয়াশিংটন পোস্টকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, অপারমাণবিকীকরণের পথে উত্তর কোরিয়ার অর্থপূর্ণ পদক্ষেপের বিষয়ে নিশ্চিত না হওয়া পর্যন্ত দেশটির ওপর চাপ অব্যাহত থাকবে। কিন্তু তারা চাইলে আলোচনায় বসতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন পেন্স। সেখানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে কথা হয় তার।

আরও বলা হয়, পেন্স ও মুন উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা শুরুর বিষয়ে একমত হয়েছেন। প্রথমে দক্ষিণ কোরিয়া এবং তারপর যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনার বিষয়ে তাদের মধ্যে মতৈক্য হয়েছে।

LEAVE A REPLY