এতো ভালো করছি তবু বৈষম্য বাড়ছে: গওহর রিজভী

0
132

ঢাকা প্রতিনিধি: দারিদ্র্য বিমোচনে আমরা এতো ভালো করছি তবু বৈষম্য বাড়ছে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।
শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।
গওহর রিজভী বলেন, আমরা অনবরত চেষ্টা করে যাচ্ছি, তবু পুরোপুরি দারিদ্র্য বিমোচন করতে পারছি না। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হতে পারলেও বাংলাদেশে বৈষম্য ক্রমেই বাড়ছে।
তিনি বলেন, দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সুশাসনের বিষয়টি জড়িত। সুশাসন নিশ্চিত করতে না পারলে এক্ষেত্রে সফলতা পাওয়া যায় না। দুর্নীতির সঙ্গে জড়িত দেশগুলো দারিদ্র্য বিমোচনে সফলতা পায় না।
সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান বলেন, এদেশের সরকার, কৃষক, শ্রমিক ও সাধারণ মানুষ নিজ নিজ অবস্থান থেকে উন্নয়নে ভূমিকা রাখায় বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে চলে যাচ্ছে। এনজিওগুলোও মানব উন্নয়নের পাশাপাশি সরকারের সঙ্গে যৌথভাবে স্বাস্থ্যসেবা ও পুষ্টি সরবরাহে ভূমিকা রাখছে।
এসময় আরও উপস্থিত ছিলেন সিপিডি’র সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, ইউএনডিপি’র আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পো, পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রমুখ।

LEAVE A REPLY