এভাবে চললে মানুষ মরতেই থাকবে: বিচারপতি খায়রুল হক

0
47

ঢাকা প্রতিনিধি : প্রতিদিন সড়ক দুর্ঘটনায় কারও হাত চলে যাচ্ছে, পা চলে যাচ্ছে, মাথা চলে যাচ্ছে। এভাবে চলতে পারে না। সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর ট্রাফিক আইন করা দরকার। বললেন আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।
সোমবার দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন তিনি।
আইন কমিশনের চেয়ারম্যান বলেন, প্রধান বিচারপতির সঙ্গে আর্থিক বিরোধ, সালিশ আইন, ট্রাফিক আইন, নারী ও শিশু নির্যাতন দমন আইন নিয়ে আলোচনা হয়েছে। ট্রাফিক আইন নিয়ে চিন্তাভাবনা করার কথা বলেছি। কিন্তু আইন পরিবর্তনের বিষয়টি নির্ভর করছে দেশের মানুষের ওপর। যদি মানুষ মনে করে পরিবর্তন দরকার। তাহলে হবে, আর যদি মনে করে দরকার নেই, তা হলে হবে না। এভাবে চলতে থাকলে মানুষ মরতেই থাকবে।
তিনি বলেন, ইদানীং দেখা যাচ্ছে এক গাড়ি আরেক গাড়ির ওপর উঠিয়ে দিচ্ছে, এভাবে তো কোনো সভ্য দেশ চলতে পারে না। ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে সর্বোচ্চ ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ৪০০ টাকা জরিমানার বিধান রয়েছে। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে তার শাস্তি যদি এরকম হয় তাহলে তো মানুষ লাইসেন্স নেওয়ার তেমন গরজ বোধ করবে না।
আইন কমিশনের চেয়ারম্যান বলেন, দুর্ঘটনা রোধে দরকার আইন পরিবর্তন, আইনের যথাযথ প্রয়োগ। শাস্তি বাড়িয়ে হবে না। আইন প্রয়োগের প্রয়োজন আছে। মনোভাব পরিবর্তনেরও প্রয়োজন আছে।

LEAVE A REPLY