এশিয়া জয়ী নারীরা পাচ্ছেন ২ কোটি টাকা

0
48

খেলাধুলা ডেস্ক: বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে (পুরুষ ও নারী) সর্বপ্রথম কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে নারী ক্রিকেট দল দেশের জন্য গৌরব বয়ে আনে। যেখানে কয়দিন আগেও সাকিব-তামিমরা আফগানিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে দেশে ফিরে বিদ্রুপ শুনতে হয়েছিল।
গতকাল রোববার মালয়েশিয়ার কুয়ালালামপুরের কিনারা স্টেডিয়ামে নারী এশিয়া কাপে টানা ছয়বারের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে তিন উইকেটে জয়লাভ করে। সেদিনই বিসিবি এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ায় নারী ক্রিকেট দলের জন্য পুরস্কার ঘোষণা করে বিসিবি। কিন্তু পুরস্কার হিসেবে কি পাচ্ছে তারা তা জানানো হয়নি। বলা হয়েছিল আজ জানানো হবে।
আজ সোমবার সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওতে বিসিবির ইফতার মাহফিল ও দোয়া অনুষ্ঠানে এশিয়া কাপ জয়ী নারী ক্রিকেট দলকে দুই কোটি টাকা অর্থ পুরস্কার দেয়ার ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আজ বোর্ডের পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
বিসিবির ঘোষণা অনুযায়ী প্রত্যেক খেলোয়াড় ১০ লাখ টাকা করে পাবেন। তাতে ১৫ জন খেলোয়াড় পাবেন দেড় কোটি টাকা। বাকি টাকা এশিয়া কাপে বাংলাদেশের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করা খেলোয়াড়রা বাড়তি পুরস্কার হিসেবে পাবেন।
উজ্জ্বল পারফরম্যান্স করে বাড়তি বোনাস পাওয়া খেলোয়াড়দের মধ্যে সবার উপরেই থাকবেন দলের সহ-অধিনায়ক এবং সেরা অলরাউন্ডার রোমানা আহমেদ। টুর্নামেন্টজুড়েই অলরাউন্ড নৈপুণ্য দেখানো রোমানা ফাইনাল ম্যাচে জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। এছাড়া ফাহিমা খাতুন, নাহিদা আকতার, শামীমা সুলতানারাও দুর্দান্ত পারফর্ম করে অবদান রেখেছেন বাংলাদেশের প্রথম কোনও বহুজাতিক শিরোপা জয়ে।

এদিকে টুর্নামেন্ট শেষে আজ বিকেলে দেশে ফেরার কথা ছিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। বাংলাদেশ সময় বিকেল ৫টা ৫০ মিনিটে তাদের বহনকারী বিমান অবতরণ করার কথা ছিল নারী দলের। তবে ফ্লাইট বিলম্বের কারণে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশে নামে সালমা খাতুনের দল। ফলে বিসিবির আনুষ্ঠানিক ইফতারে থাকতে পারেননি তারা। পরে সাড়ে ৭টা নাগাদ সোনারগাঁও হোটেলে উপস্থিত হন বাংলাদেশের শিরোপাজয়ী রত্নরা। সেখানে তাদের অভ্যর্থনা জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।
নারী এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে বাজে হার দিয়ে নিজেদের মিশন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু এরপর একে একে এশিয়ার দুই পরাশক্তি পাকিস্তান ও ভারতকে হারায়। এরপর থাইল্যান্ড ও মালয়েশিয়াকে হারিয়ে পাকিস্তানকে টপকে স্বপ্নের ফাইনালে জায়গা করে নেয়।এরপরের ইতিহাস তো সবার জানা। ফাইনালে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে শিরোপা জয় করে।
দারুণ এই অর্জনে ক্রিকেটে মেয়েদের আগ্রহ অনেক বাড়বে বলে মনে করছেন নাজমুল হাসান পাপন।
তবে ছেলেদের ক্রিকেটের চেয়ে মেয়েদের সুযোগ-সুবিধা অনেক কম। পাপন অবশ্য ছেলেদের ক্রিকেটের সঙ্গে মেয়েদের ক্রিকেটকে মিলাতে চাইলেন না। তবে সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে বলেন, ওরা যে সাফল্য এনে দিয়েছে এটা মেয়েদের উৎসাহিত করবে। আমরা যে অত বেশি মেয়েদের পাচ্ছিলাম না, এখন অনেক মেয়েদেরকে আমরা পাব যারা ক্রিকেটে আগ্রহী হবে। তাদের আগ্রহ আরও বাড়ানোর জন্য আমরা ইতোমধ্যে একটি কমিটি করেছি। ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান সিরাজ ভাইকে (এনায়েত হোসেন সিরাজ) দায়িত্ব দিয়েছি। তারা দুদিনের মধ্যে আমাদের জানাবেন ওদের (মেয়েদের) কি কি বেনিফিট বাড়ানো যায়।

LEAVE A REPLY