কাশ্মির থেকে পদত্যাগ করলেন মেহবুবা মুফতির

0
61

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মির থেকে পদত্যাগ করেছেন পিডিপি নেত্রী ও মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পদত্যাগ করেছেন। পদত্যাগের পর সাংবাদিক সম্মেলনে মেহবুবা জানান, কাশ্মীরের মানুষের কথাই তিনি এতদিন ভেবেছিলেন। তিনি চেয়েছিলেন, কাশ্মীরের সাধারণ মানুষ যাতে শান্তিতে থাকে। কিন্তু সেই কাজ শুরু করেও শেষ করতে পারেননি তিনি। তাই কিছুটা ক্ষমা চাওয়ার ভঙ্গিতেই সাংবাদিক সম্মেলনের শুরুতে একথা জানিয়ে দিলেন তিনি।

বিজেপির সমালোচনা করে তিনি বলেন, কাশ্মীরের সমস্যা অনেকদিনের। সেখানে বলপ্রয়োগ করে শান্তি আনার চেষ্টা অনেকদিন ধরেই করা হয়েছে। কিন্তু তাতে বিশেষ কোনও লাভ হয়নি। এভাবে শক্তি প্রয়োগ করে কোথাও শান্তি আনা সম্ভব হবে না। এরজন্য সাধারণ মানুষের বিশ্বাস অর্জন করতে হবে।

এর পাশাপাশি, এদিন পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও মুখ খোলেন মুফতি। বলেন, পাকিস্তান ভারতের প্রতিবেশী দেশ। তিনি চেয়েছিলেন, যাতে সেই দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও উন্নত হয়। কিন্তু সেই বিষয়ে কোনো সহযোগিতা পাননি তিনি। এছাড়া, সংঘর্ষ বিরতি নিয়েও এদিন তাঁর অবস্থান আরও স্পষ্ট করেন তিনি। বলেন, দু’দিকেই শান্তি এনেছিল এই সংঘর্ষ বিরতির পরিকল্পনা। সে কথা বুঝতে পেরেছিলেন কাশ্মীরের সাধারণ মানুষ। তবে শেষে একথাও মনে করিয়ে দেন মুফতি, যে বিজেপির সঙ্গে শুধুমাত্র ক্ষমতা দখলের জন্য তিনি জোটে জাননি। তাঁর উদ্দেশ্য ছিল কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনা

LEAVE A REPLY