খুলনা সিটি নির্বাচনে কমিশনের ভূমিকা প্রশ্নবিদ্ধ : সুজন

0
28

ঢাকা প্রতিনিধি: খুলনা সিটি করপোরেশন নির্বাচনে কমিশনের (ইসি) ভূমিকা প্রশ্নবিদ্ধ। এ নির্বাচন নতুন ধারা তৈরি করেছে। পরিবেশ শান্ত থাকলেও নির্বাচনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন আছে।
আজ(মঙ্গলবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সদ্যসমাপ্ত খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ীদের তথ্য উপস্থাপন ও সুজনের দৃষ্টিতে নির্বাচন শীর্ষক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করে বেসরকারি গবেষণা সংস্থা সুশাসনের জন্য নাগরিক সুজন।
সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, খুলনা নির্বাচনে ইসি ব্যর্থ হয়েছে। নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লার অর্জন খুলনায় ম্লান হয়েছে। ইসি প্রার্থীদের হলফনামা পর্যবেক্ষণ করেনি। রিটার্নিং কর্মকর্তাকে ক্ষমতাহীন করেছে। নির্বাচনের সময় এমন ধরপাকড় কেউ আগে কখনো দেখেনি।
সম্মেলনে নির্বাচনের চিত্র তুলে ধরে বলা হয়, কিছু কিছু ক্ষেত্রে অনেক ভোটার ভোট দিতে পারেননি। কোনো কোনো কেন্দ্রে প্রতীকে সিল দেয়ার ঘটনা ঘটেছে। সিল-সইবিহীন ব্যালটকেও বৈধ ভোট হিসেবে গণনা করা হয়েছে। অঘটন ও সহিংসতা ছাড়া নির্বাচন অনুষ্ঠিত হলেও স্বচ্ছতা ও সুষ্ঠতা নিয়ে প্রশ্ন উঠেছে।
সুজন মনে করে, রিটার্নিং অফিসারকে সহায়তার জন্য যুগ্ম-সচিব পদমর্যাদার একজনকে খুলনায় পাঠানো হয়, যা নজিরবিহীন। এর মাধ্যমে রিটার্নিং কর্মকর্তাকে নিষ্ক্রিয় করে ফেলা হয়েছে।
সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য ড. তোফায়েল আহমেদ, সৈয়দ আবুল মকসুদ। লিখিত বক্তব্য পাঠ করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

LEAVE A REPLY