তৌকীর আহমেদের ‘ফাগুন হাওয়ায়’ সিনেমায় পাবনার তানভীর শেখ

0
161

আর কে আকাশ, বাংলার মুখ: নন্দিত নির্মাতা তৌকীর আহমেদ শুরু করেছেন তার পরিচালিত নতুন ছবি ‘ফাগুন হাওয়া’র শুটিং। খুলনার পাইকগাছা এলাকায় এই ছবির শুটিং চলছে গেল ১০ মার্চ থেকে। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে নির্মিত ওই ছবিতে অভিনয় করছেন অভিনেতা তানভীর শেখ। তিনি এই ছবিতে তৎকালীন সময়ের একজন থিয়েটার কর্মীর চরিত্রে অভিনয় করছেন।
পাবনার কৃতি সন্তান তানভীর শেখ বলেন, এখানে আমার চরিত্রের গভীরতা রয়েছে। গুরুত্বপূর্ণ থিয়েটার কর্মীর চরিত্রে কাজ করছি, যে একসময় নাট্য আন্দোলনে বলিষ্ঠ থাকলেও পরে তার সতির্থ নাট্যকর্মী ওবায়েদের দ্বারা প্রভাবিত হয় এবং মুসলিম লীগ-এ যোগ দিয়ে বাংলা ভাষার বিপক্ষে কাজ করে।
তিনি আরও বলেন, জীবন থেকে নেয়া ছবিটাও ভাষা আন্দোলনের ধারণা নিয়ে বানানো হয়েছিল। কিন্তু ফাগুন হাওয়া ছবিটি পুরোপুরি ভাষা আন্দোলনের গল্প নিয়ে বানানো হচ্ছে তাই বলা যায় এটিই ভাষা আন্দোলনের উপর নির্মিত বাংলাদেশের প্রথম ছবি। ছবির গল্প এবং যারা যে চরিত্রে অভিনয় করছেন সবগুলোই পারফেক্ট! কাজ করে যতটুকু বুঝেছি সিনেমাপ্রেমিরা অসম্ভব ভালো একটি ছবি পেতে যাচ্ছে।
ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ফাগুন হাওয়া ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করছেন সিয়াম, তিশা, সাজু খাদেম, রওনক আহমেদ, আবুল হায়াত, ফজলুর রহমান বাবু, নেওয়াজ, মোশারফ, হাসান, সঞ্জয় গোস্বামী, নুসরাত জেরী, কল্লোল, সেতু, সূচি, রানা প্রমুখ। এছাড়া একটি বিশেষ চরিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা যশপাল শর্মা। জানা গেছে, খুলনার পাইকগাছায় ফাগুন হাওয়া ছবির শুটিং চলবে ২৫ মার্চ পর্যন্ত এরপর ঢাকায় চলবে বাকি অংশের শুটিং। এটি তানভীর শেখ এর প্রথম সিনেমা। এছাড়া তিনি দীর্ঘদিন যাবত ঢাকায় থিয়েটার চর্চার সাথে সম্পৃক্ত এবং তিনি নাট্যাভিনয়ের সুবাদে ভ্রমন করেছেন ইংল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, চীন ও ভারত সহ নানা দেশ। পূর্বে নাট্যসংগঠন ‘স্বপ্নদল’ এ যুক্ত থাকলেও বর্তমানে তানভীর শেখ ঢাকায় তাঁর প্রতিষ্ঠিত নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর হয়ে মূকাভিনয় নিয়ে কাজ করছেন এছাড়া এর পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে প্রোগ্রাম অর্গানাইজার হিসাবে যুক্ত আছেন সেচ্ছাসেবী সংগঠন ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর সাথে।

LEAVE A REPLY