বড় চমক ফেসবুকে! আসছে দু’টি নতুন ফিচার – মার্ক জুকারবার্গ

0
43

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ বন্ধু যতই পুরনো হোক বা যতই দূরে থাকুক। ফেসবুকের কৃপায় সেই বন্ধুত্ব এক্কবারে নিরেট থাকে। কিন্তু শুধুই কি পুরনো বন্ধু? একেবারেই নয়। ফেসবুকের মাধ্যমে বানিয়ে ফেলা যায় নতুন বন্ধুও।

কিন্তু অনেকেই শুধু বন্ধুর থেকে একটি বেশি কিছু হতে চান। আর ফেসবুকে সবে মাত্র ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা বন্ধুকে এমন প্রস্তাব করে তার পরে ফাঁপরে পড়েন। কখনও কখনও ব্লকলিস্টেও চলে যান। কিন্তু আগে থেকেই সমস্তটা যদি পরিষ্কার থাকে তাহলে মন্দ কী! অর্থাৎ ডেটিং অ্যাপে যেমনটা হয়ে থাকে।

আন্তর্জাতিক ওয়েবসাইট সিএনবিসি-র একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ফেসবুকেও খুব শীঘ্রই শুরু হতে চলেছে এই সুবিধা। একথা নিজেও ফেসবুকে জানিয়ে দিয়েছেন মার্ক জুকারবার্গ।

মার্ক জুকারবার্গ বলেছেন, ‘‘ফেসবুকে ২০০ মিলিয়ন মানুষ নিজেদের সিঙ্গল বলে দাবি করেন। তাই এখানে এবার তাঁদেরকে নিয়ে কিছু একটা করতে হবে।’’

ফেসবুকে এই নতুন ব্যবস্থা আনতে কাজ শুরু হয়েছে। ব্যবহারকারীদের তথ্য যাতে সুরক্ষিত থাকে ও প্রাইভেসি বজায় থাকে, সেদিকেও নজর রাখা হবে বলে জানিয়েছেন ফেসবুক কর্তা। কিন্তু ঠিক কবে থেকে তা পারাপাকি ভাবে ফেসবুকে আসবে, তা তিনি জানাননি। যদিও আশ্বাস দিয়েছেন, খুব শীঘ্রই ডেটিং অ্যাপের মতো ফিচার আসতে চলেছে ফেসবুকে।

ফেসবুক আনতে চলেছে নতুন এক ফিচার। স্টেটাস আপডেটের সময়ে ছবি, ভিডিও ইত্যাদি দেওয়ার পাশাপাশি লিখিত টেক্সটও ব্যবহার করেন ব্যবহারকারীরা। এবার এর সঙ্গে আসতে চলেছে ভয়েস ক্লিপ।

সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, নতুন এই ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে ফেসবুক। ‘অ্যাড ভয়েস ক্লিপ’ নামের এই নতুন ফিচারে ছোট অডিও ফাইল আপলোড করা যাবে স্টেটাস আপডেট হিসেবে।

ওই প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, টেক্সট ও ভিডিওর পাশাপাশি এই ফিচার যোগ হলে ব্যবহারকারীরা আরও নতুন উপায়ে নিজেদের মনের কথা প্রকাশ করতে পারবেন বলে মনে করছে ফেসবুক। পাশাপাশি, বিদেশে থাকাকালীন কি-বোর্ড সংক্রান্ত সমস্যায় ভয়েস ক্লিপে টেক্সটের থেকে বেশি স্বচ্ছন্দ হবেন ব্যবহারকারীরা।

ফেসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, এই নতুন মাধ্যমের মধ্যে দিয়ে সবাই আরও নতুন ভাবে নিজেদের মনের কথা শেয়ার করতে পারবেন। তবে এই নতুন ফিচার কবে থেকে ফেসবুকে আসবে, সে সম্পর্কে এখনও কিছু জানায়নি ফেসবুক।

LEAVE A REPLY