বাজেট বাস্তবায়নে কর্মপরিকল্পনার অভাব দেখছে সিপিডি

0
32

ঢাকা প্রতিনিধি:বাজেট প্রতিক্রিয়ায় সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পক্ষ থেকে বলা হয়েছে, গতানুগতিক এই বাজেটে উচ্চবিত্তদের সুবিধা দিয়ে সামাজিক সাম্যবস্থা রক্ষা করা হয়নি। বাজেট বাস্তবায়নেও কর্মপরিকল্পনার অভাব দেখছে প্রতিষ্ঠানটি।

আজ বৃহস্পতিবার সংস্থাটির কার্যালয়ে সাংবাদিকদের এ প্রতিক্রিয়া জানান সিপিডির সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘এটা স্থিতাবস্থার বাজেট হয়েছে। এই অর্থে স্থিতাবস্থা যে যত ধরনের ইতিবাচক ও নেতিবাচক প্রবণতা আছে তারই ধারাবাহিকতায় থাকবে। এটার কোনো কাঠামোগত পরিবর্তন হয়নি। এটার এমন কোনো নীতিগত পরিবর্তন আমরা দেখছি না। সে অর্থে অন্য কারো ভাষায় এমন কোনো চমকও আমরা দেখছি না।’

দেবপ্রিয় বলেন, ‘উচ্চবিত্তের মানুষের আনুতোষিক ব্যয়ের সুবিধা আমি দিতে পারি, আর নিম্নবিত্তের মানুষের প্রকৃত আয় সংরক্ষণ দেব না এটা কী ধরনের অর্থনৈতিক নীতিমালা হল সামাজিক সাম্যের দৃষ্টিভঙ্গি থেকে? এটাও আমাদের কাছে গ্রহণযোগ্য মনে হয়নি। এ রকম একটি বাজেট বাস্তবায়নের জন্য যে ধরনের কর্মপরিকল্পনা লাগে কোনো ধরনের নির্বাচনকে সামনে রেখে স্থিতিশীল রাখার ক্ষেত্রে বিশেষ কী চিন্তা ইত্যাদি ক্ষেত্রে আমরা বড় ধরনের অভাব দেখছি।’

আজ বৃহস্পতিবার চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের এটাই শেষ বাজেট। গত অর্থবছরের বাজেট ছিল চার লাখ ২৬৬ কোটি টাকা।

বৃহস্পতিবার জাতীয় সংসদে দুপুর ১২টা ৫৩ মিনিটে বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী। তাঁর বাজেট বক্তৃতার শিরোনাম হচ্ছে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ।

LEAVE A REPLY