মালয়েশিয়ায় জেল থেকে ছাড়া পেলেন আনোয়ার ইব্রাহিম

0
24

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ার রাজনীতিক আনোয়ার ইব্রাহিমকে আজ বুধবার সকালে জেল থেকে মুক্তি দেয়া হয়েছে। এরমধ্যে দিয়ে তার রাজনীতিতে ফেরার পথ সুগম হলো। খবর বিবিসির।
বুধবার সকালে রাজধানী কুয়ালালামপুরের একটি হাসপাতাল থেকে বেরিয়ে আসেন আনোয়ার। হাসপাতালটিতে তিনি চিকিৎসাধীন ছিলেন। এদিকে হাসপাতাল থেকে বেরিয়ে তিনি সোজা তার গাড়ির দিকে যান। ওই গাড়িতে করেই মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করতে যাচ্ছেন।
আনোয়ার ইব্রাহিমকে এক সময় মালয়েশিয়া সম্ভাব্য নেতা হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু তারই বর্তমান মিত্র মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আনোয়ার ইব্রাহিমকে সমকামিতা ও দুর্নীতির দায়ে জেলে পাঠায়।
কিন্তু ৯ মে’র নির্বাচনে জয়ী হওয়ার পর ৯২ বছর বয়সী মাহাথির ঘোষণা দেন যে, আনোয়ারকে মুক্তি দেয়ার ব্যাপারে রাজি হয়েছেন দেশটির রাজা। এরই ধারাবাহিকতায় আনোয়ারকে মুক্তি দেয়া হলো।
এদিকে অবসর ভেঙে আবারও রাজনীতিতে ফেরা মাহাথির মোহাম্মদ দুই বছরের মধ্যে প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দিয়ে ক্ষমতা আনোয়ারের কাছে হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন।
আনোয়ার ইব্রাহিমকে রাজনৈতিক হুমকি মনে করা সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকও তিন বছর আগে তাকে সমকামিতার অভিযোগে জেলে পাঠান।

আনোয়ার দীর্ঘদিন ধরে মালয়েশিয়ার বিরোধী আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন। আর ওই বিরোধীরাই মালয়েশিয়ার ইতিহাসে প্রথমবারের মতো ক্ষমতাসীনদের পরাজিত করেছে।

LEAVE A REPLY