মোদি-নেতানিয়াহু একে অপরের প্রশংসায় মুখর

0
18

আন্তর্জাতিক ডেস্কঃ ভারত ও ইসরাইলের মধ্যে প্রতিরক্ষা, কৃষি, মহাকাশ প্রযুক্তিসহ ৯টি ক্ষেত্রে সমঝোতা স্মারক সই হয়েছে। আজ সোমবার ভারত ও ইসরাইলের প্রধানমন্ত্রীর মধ্যে হায়দ্রাবাদ হাউসে দ্বিপক্ষীয় বৈঠকে ওই সমঝোতাগুলো সই হয়।
পরে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বেনিয়ামিন নেতানিয়াহু একে অপরের প্রশংসায় মুখর হন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত ও ইসরাইলের মধ্যে হওয়া সমঝোতাকে ‘নয়াযুগের সূচনা’ বলে অভিহিত করেন। তিনি আজ হিব্রু ভাষায় নেতানিয়াহুকে স্বাগত জানান। তিনি বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রীকে তার প্রথম ভারত সফরের জন্য স্বাগত জানাচ্ছি।

ভারত ও ইসরাইলের মধ্যে বন্ধুত্ব শক্তিশালী হচ্ছে এবং ইসরাইলের অস্ত্র নির্মাতাদের ভারতে বিনিয়োগ করার জন্য বলা হয়েছে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান।
তিনি বলেন, উভয়দেশ তাদের আঞ্চলিক সমস্যা মোকাবেলা করার জন্য একে অপরকে সহায়তা করার কথা বলেছে। উভয় দেশের এগিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে। আগামীকাল ইসরাইলের প্রধানমন্ত্রীকে তিনি নিজ রাজ্য গুজরাটে নিয়ে যাবেন বলে নরেন্দ্র মোদি উল্লেখ করেন।
মোদি বলেন, আমার জন্য এটা খুব খুশির বিষয় যে আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার স্ত্রীকে আমার নিজ রাজ্য গুজরাট সফরে নিয়ে যেতে চলেছি। এটা ঐতিহাসিক ঘটনা যে তিন মূর্তি চকের নামকরণ তিন মূর্তি হাইফা চক করা হয়েছে। এটা উভয় দেশের ঐতিহাসিক ঐতিহ্যকে শেয়ার করার একটি উদাহরণ।
অন্যদিকে, নেতানিয়াহু তার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণকে রক কনসার্টের সঙ্গে তুলনা করেন। তিনি প্রধানমন্ত্রী মোদিকে একজন ‘বিপ্লবী নেতা’ বলে অভিহিত করেন। তিনি বলেন, আমার বিশেষ বন্ধু প্রধানমন্ত্রী মোদি ইসরাইল সফরকারী প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী। ভারত ও ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনাহীন আতিথেয়তার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তিনি বলেন, আপনি এক বিপ্লবী নেতা এবং আপনার প্রচেষ্টার মধ্য দিয়ে ভারত উল্লেখযোগ্য সাফল্য অর্জন করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইসরাইল সফরের মাধ্যমে দু’দেশের সম্পর্ক এক নয়া পর্যায়ে পৌঁছেছে বলেও নেতানিয়াহু মন্তব্য করেন।

LEAVE A REPLY