মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ

0
34

ঢাকা প্রতিনিধি: সোমবার রাজধানীতে ঢাকায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছ বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, গত কয়েক দিন বৃষ্টির পরে এই মৌসুমে এটাই সর্বোচ্চ তাপমাত্রা।

আগামী আরও দুয়েক দিন ঢাকাসহ সারাদেশে এমন তাপমাত্রা থাকতে পারে। এরপর থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকবে।

বাতাসে সূর্যকিরণ বেশি থাকা এবং বৃষ্টি না হওয়ার কারণে তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এই সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।

মার্চ থেকে মে পর্যন্ত দিনের তাপমাত্রা স্বাভাবিক ৩৪-৩৬ ডিগ্রি সেলসিয়াস থাকে, তাপমাত্রা বাড়লে মৃদু তাপপ্রবাহ ও আরও বাড়লে হয় মাঝারি। ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াসকে মৃদৃ এবং ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলা হয় মাঝারি তাপ প্রবাহ।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গত ৪ মার্চ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের ২৪ মে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস; ওইদিন যশোরে দেশের সর্বোচ্চ ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এর আগে ২০১৬ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে উঠেছিল। ২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা ছিল গত ৫ দশকে সর্বোচ্চ তাপমাত্রা। ২০০৯ সালের ২৭ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

LEAVE A REPLY