‘যারা যুদ্ধাপরাধীদের প্রশ্রয় দিয়েছে জাতি তাদের কখনই ক্ষমা করবে না’

0
172

ঢাকা প্রতিনিধি: যারা যুদ্ধাপরাধীদের প্রশ্রয় দিয়েছে জাতি তাদের কখনই ক্ষমা করবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধের ইতিহাস যাতে হারিয়ে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে বলেও জানান তিনি।

শনিবার বিকালে, কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা জানান। এসময় তিনি বলেন, ‘ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘আওয়ামী লীগ আসার পরই বাংলা আন্তর্জাতিক রাষ্ট্রভাষার মর্যাদা পায়। প্রতিটি অর্জনের পিছনে এদেশের মানুষের ত্যাগ রয়েছে। শুধু দিবস নয়, মাতৃভাষার মর্যাদা দিতে হবে। মাতৃভাষা চর্চা সবার একান্ত অপরিহার্য।’

তিনি বলেন, ‘১৯৭৫’র পর মুক্তিযোদ্ধারা বাইরে বের হতে ভয় পেতেন। এখন মুক্তিযোদ্ধারা ইতিহাস তুলে ধরতে পারেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘পাকিস্তান প্রেমীদের কাছ থেকে দেশকে রক্ষা করতে হবে । ২১ বছর পর ক্ষমতায় এসে আবারও দেশের উন্নয়নে কাজ শুরু করে আওয়ামী লীগ।

দেশ আবারও যাতে অন্ধকারে নিমজ্জিত না হয়, সেদিকে খেয়াল রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উচ্চ আদালতের রায় লেখা ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সবক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন নিশ্চিত করারও তাগিদ দেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY