রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে কুঠিবাড়িতে নানা আয়োজনের প্রস্তুতি চলছে

0
152

দৈনিক আলাপ ওয়েবডেস্ক:‌ ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্মবার্ষিকী। আলোকের ঝর্ণাধারা যার লেখনীতে শতাব্দী থেকে শতাব্দীতে বহমান, কাব্যের সেই অবতারকে এবারো মহা আড়ম্বরে স্মরণ করা হবে। এ উপলক্ষে, কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে, সংস্কৃতি মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয়ভাবে তার জন্মবার্ষিকী পালনের প্রস্তুতি চলছে।

কবিগুরুর জন্মবার্ষিকী উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহে, রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত কুঠিবাড়িতে নানা আয়োজনের প্রস্তুতি চলছে। ৮ মে থেকে শুরু হবে ৩ দিনব্যাপী বর্ণিল অনুষ্ঠান। রবীন্দ্রসংগীতসহ রবীন্দ্রনাথের নাটক ও কবিতা থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানে।

স্মরণ সভায় রবীন্দ্র অনুরাগীরা, রবীন্দ্রনাথের সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করবেন। ৩ দিনব্যাপী অনুষ্ঠানকে কেন্দ্র করে, কুঠিবাড়ি পরিচ্ছন্নতার কাজ চলছে। কুঠিবাড়ির আঙিনা, জাদুঘর পরিষ্কারসহ প্যান্ডেল তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা। নির্ধারিত সময়ের মধ্যেই সকল প্রস্তুতি শেষ হবে বলে জানিয়েছেন কুঠিবাড়ির কাস্টোডিয়ান।

শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ি কাস্টোডিয়ান বলেন, ‘বাংলাদেশে প্রতিবছরই জাতীয় পর্যায়ে যে অনুষ্ঠানটা হয়, সেটা কুঠি বাড়িতেই হয়। সবধরনের প্রস্তুতি চলছে।’

এদিকে, বিশ্বকবির জন্মবার্ষিকী এবার শিলাইদহের কুঠিবাড়িতে জাতীয়ভাবে উদযাপন করার সিদ্ধান্তে আনন্দিত কুষ্টিয়াবাসী।

৩ দিনব্যাপী অনুষ্ঠানকে কেন্দ্র করে, রবীন্দ্র কুঠিবাড়িতে নিচ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানান জেলা পুলিশ সুপার।

কুষ্টিয়া পুলিশ সুপার এস এম মেহেদী হাসান বলেন, ‘আমরা গোয়েন্দা নজরদারি বাড়িয়েছি। পাশাপাশি চেকপোস্টের ব্যবস্থা করেছি।’

সোনার তরী, চিত্রা, চৈতালী, ক্ষণিকা- রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী এসব কাব্যগ্রন্থের সৃষ্টি শিলাইদহের কুঠিবাড়িতে। গীতাঞ্জলির বেশ কিছু গানও এই কুঠিবাড়িতে রচিত হয়েছে।

LEAVE A REPLY