রাজশাহী, সিলেট ও বরিশাল সিটির নির্বাচন ৩০ জুলাই

0
35

ঢাকা প্রতিনিধি: রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৩০ জুলাই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মঙ্গলবার এ সংক্রান্ত এক সভা শেষে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেম এম নুরুল হুদা।

তফসিল অনুযায়ী, তিন সিটিতে ২৪ জুন মনোনয়নপত্র দাখিল করা হবে। এর পর ১ ও ২ জুলাই বাছাই এবং ৯ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহার শেষে ১০ জুলাই প্রতীক বরাদ্দ করা হবে।

সিইসি বলেন, ‘একইদিনে এই তিন সিটি করপোরেশনে নির্বাচন করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। তিন সিটি করপোরেশনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ হবে ২৮ জুন। মনোনয়নপত্র বাছাই করা হবে ১-২ জুলাই।

মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ৩-৫ জুলাই। আপিল নিষ্পত্তি হবে ৬-৮ জুলাই। প্রার্থিতা প্রত্যাহার ৯ জুলাই এবং প্রতীক বরাদ্দ হবে ১০ জুলাই। ভোটগ্রহণ হবে ৩০ জুলাই।’

নুরুল হুদা আরও বলেন, ‘আজ আরও কতগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচনের দিন ও তারিখ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ২৫ জুলাই আমরা পাঁচটি পৌরসভা, পাঁচটি উপজেলা এবং আরও কয়েকটি ইউনিয়ন পরিষদে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছি।’

স্থানীয় সরকার বিভাগ থেকে চিঠি পাওয়ার কথা জানিয়ে সিইসি বলেন, সিটি করপোরেশনগুলোতে সীমানা নির্ধারণ নিয়ে কোনো সমস্যা নেই। একই সঙ্গে সেখানে কোনো আইনগত জটিলতাও নেই।

প্রতীক বরাদ্দের পর থেকে নির্বাচনী প্রচারণা শুরু হবে বলেও জানান নূরুল হুদা।

প্রসঙ্গত, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটিতে ২০১৩ সালের ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে তিন সিটি করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ভিন্ন ভিন্ন তারিখে। এ হিসেবে ৫ অক্টোবর রাজশাহী সিটি, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে।

LEAVE A REPLY