রোববার ঢাকায় আসছেন ভিয়েতনামের রাষ্ট্রপতি

0
51

দৈনিক আলাপ ডেস্ক: তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।
আগামী রোববার (৪ মার্চ) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে আসছেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বৃহস্পতিবার (১ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, ঢাকা-হ্যানয় বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যে তিনি বাংলাদেশ সফরে আসছেন।
ঢাকা সফরকালে ভিয়েতনামের প্রেসিডেন্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে দুই দেশের বাণিজ্য ঘাটতি পূরণের বিষয়টি গুরুত্ব পাবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আড়াই শতাধিক সফরসঙ্গী নিয়ে বাংলাদেশ সফর করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। তার সফরসঙ্গী হিসেবে থাকছে দেশটির ১০০ প্রতিষ্ঠানের দুই শতাধিক ব্যবসায়ীর সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল। সফরকালে বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাই করে দেখবেন ভিয়েতনামের ব্যবসায়ীরা। এছাড়া কৃষি, মত্স্য ও পশুসম্পদ, সংস্কৃতি বিনিময়, বাণিজ্য ঘাটতি পূরণে কয়েকটি চুক্তি ও সমঝোতা সমঝোতা সই হওয়ার কথা রয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ত্রান দাই কুয়াংয়ের সফরকালে ‘বাংলাদেশ-ভিয়েতনাম বিজনেস ফোরাম-এর আয়োজন করা হয়েছে। এ ফোরামে দুই দেশের শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানগুলো অংশ নেবে।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২০১৫ সালের আগস্টে, একই বছরের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ও ২০১৭ সালের জুলাইতে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ভিয়েতনাম সফর করেন।

LEAVE A REPLY