সব জঞ্জাল সাফ করেই এগিয়ে যেতে হবে : প্রধানমন্ত্রী

0
22

ঢাকা প্রতিনিধি: বাধা অতিক্রম করে, সব জঞ্জাল সাফ করেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সকালে নিজ কার্যালয়ে বিভিন্ন মন্ত্রণালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

সরকারের উন্নয়ন পরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করারও নির্দেশ দেন শেখ হাসিনা। ২০৪১ সালের উন্নত বাংলাদেশের পরিকল্পনা এখন থেকেই নিতে ও প্রয়োজনীয় পরামর্শ দিতেও সবার প্রতি আহ্বান জানান তিনি।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা ও দায়বদ্ধতা বাড়াতেই ২০১৫ সাল থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সম্পাদনের উদ্যোগ নেয় সরকার। গেল বছর করা চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন করায় সরকারের তিন বিভাগের সচিবের হাতে পুরস্কারও তুলে দেন প্রধানমন্ত্রী। পরে রাখা বক্তব্যে তিনি বলেন, এই চুক্তির ফলে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডে গতি বেড়েছে, যার সুফল পাচ্ছে দেশের মানুষ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘২০০১-এ ক্ষমতায় আসতে পারলাম না, তখন অর্জনগুলো কীভাবে ধ্বংস হয়ে যায়, সেটা আমরা নিজের চোখে দেখেছি। কাজেই তার যেন পুনরাবৃত্তি না ঘটে, তার জন্য যত দ্রুত স্থায়ী উন্নতি করা যেতে পারে, সে প্রচেষ্টাই আমরা চালাই। আর সেটা করার জন্য কী কী ধরনের কাজ করতে পারি, আমরা কী কী করলে ভালো হবে, সেগুলো লক্ষ রেখেই কিন্তু আমরা এই যে বার্ষিক কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা নিয়ে সেটাকে বাস্তবায়নের জন্য চুক্তি সম্পাদন করার দিকে আমরা বিশেষভাবে দৃষ্টি দিই। কারণ সরকারি কর্মচারীদের আমি মনে করি তাদের দক্ষতা, দায়বদ্ধতা বৃদ্ধি করা একান্তভাবে প্রয়োজন।’

দেশের মানুষের কল্যাণই তাঁর রাজনীতির উদ্দেশ্য বলেও জানান প্রধানমন্ত্রী। দক্ষতার সঙ্গে এমডিজি অর্জনে ভূমিকা রাখায় ধন্যবাদ জানান সরকারি কর্মকর্তাদের। একইভাবে এসডিজি লক্ষ্যমাত্রা ও সরকারের নেওয়া উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের নির্দেশ দেন শেখ হাসিনা। বাধা অতিক্রম করেই দেশকে এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয়ের কথাও জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এমন একটা ব্যাংকের এমডির পদের লোভে যিনি দেশের মানুষের জন্য প্রয়োজনীয় এই পদ্মা সেতু নির্মাণে বাধা দিতে পারে, এ ধরনের লোকও আমাদের জন্মায়। যারা দেশকে ভাবে না, দেশের মানুষকে নিয়ে ভাবে না। ব্যক্তিস্বার্থটা যার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন। সে ধরনের লোকও আছে। এই সমস্ত বাধা অতিক্রম করে আমাদের এগিয়ে যেতে হবে। এই সমস্ত জঞ্জাল সাফ করে আমাদের এগিয়ে যেতে হবে। এবং আমরা এগিয়ে যাচ্ছি। আজকে পদ্মা সেতু দৃশ্যমান। আর একটা সিদ্ধান্তের পর আপনারা লক্ষ রাখবেন একটা সিদ্ধান্তের পর কিন্তু সারা বিশ্বের মন-মানসিকতা পাল্টে গেছে।’

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড ঠিকঠাকভাবে এগিয়ে নিতে মূল্যায়ন ও পরিবীক্ষণ বিভাগকে আরো শক্তিশালী করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY