সরকার সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছে, সেটা দেখার অপেক্ষায় আছি : বার্নিকাট

0
34

ঢাকা প্রতিনিধিঃ বার্নিকাট বলেন, বাংলাদেশ সরকার সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করতে বদ্ধপরিকর। আমরা সরকারের এ প্রতিজ্ঞার বাস্তবায়ন দেখতে চাই। বললেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ কূটনৈতিক সংবাদদাতা সমিতি (ডিকাব) এ অনুষ্ঠানের করেন।
বার্নিকাট বলেন, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম, ভোটারদের ভয়ভীতি দেখানো, বিরোধী দলের পোলিং এজেন্টদের হয়রানির বিষয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।
বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র ও অর্থনৈতিক অগ্রযাত্রার জন্য গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত।
বার্নিকাট বলেন, বাংলাদেশ সরকার সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করতে বদ্ধপরিকর। আমরা সরকারের এ প্রতিজ্ঞার বাস্তবায়ন দেখতে চাই।
বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মুক্ত গণমাধ্যমের ওপর গুরুত্ব এবং বিরোধীদলের রাজনৈতিক অবস্থানের ওপর গুরুত্বারোপ করেন তিনি।
তিনি বলেন, গণতন্ত্র তখনই উন্নত হয়, যখন সকল জনগণ এতে সস্পৃক্ত হয়। বিরোধী দলের অনেক নেতা গ্রেপ্তার হয়েছে। শুধু নির্বাচনের আগে নয় বেশ কয়েক বছর ধরেই এমন হচ্ছে।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সর্বাত্বক সহযোগী হয়ে উঠেছে। বাংলাদেশে নারীর উন্নয়ন, খাদ্য উৎপাদনসহ বিভিন্ন বিশ্বে অনুসরণীয়। যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার শান্তি রক্ষার্থে বেশ বাংলাদেশের সঙ্গে কিছু সামরিক প্রদর্শন করে। সন্ত্রাস একটি বিশ্ব সংকট। এটি মোকাবিলায় সকলে একসঙ্গে কাজ করে যাবে।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র এ দেশে বিনিয়োগে অন্যতম পার্টনার। জ্বালানীসহ বিভিন্নখাতে বিনিয়োগকারীরা আরও এগিয়ে যাবে। মাদক সকল আইন বিরোধী কাজের উৎস। এ মাদকমুক্ত সমাজ করতে হলে এর মূল পান্ডাকে ধরতে হবে। না হলে মাদক বিরোধী অভিযান সফল হয়না।
অনুষ্ঠানে ডিক্যাবের সভাপতি রেজাউল করিম লোটাস এবং সাধারণ সম্পাদক মাহফুজ মিশু বক্তব্য দেন।

LEAVE A REPLY