সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না: ইসি সচিব

0
23

 ঢাকা প্রতিনিধি: তিন সিটিতে বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তারের অভিযোগ সম্পর্কে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন বলেছেন, সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

আজ বুধবার বিকেলে নির্বাচন কমিশন ভবনে রাজশাহী, বরিশাল ও সিলেটের সিটি নির্বাচন নিয়ে এই তিন সিটির বিভাগীয় কমিশনার এবং মেট্রোপলিটন পুলিশ কমিশনারদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
বিএনপি নেতা-কর্মীদের গ্রেপ্তারের বিষয়ে বিএনপির অভিযোগ না পুলিশের কথা ইসি আমলে নিচ্ছে—এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, ‘আমরা বিষয়গুলো খতিয়ে দেখছি। আমাদের রিটার্নিং কর্মকর্তাদের গ্রেপ্তার ব্যক্তিদের তালিকা দেওয়া হচ্ছে। তাঁরাও এসব ব্যাপারে অবহিত। তাঁরা দেখছে যে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।’
আওয়ামী লীগের সঙ্গে আজকের বৈঠকের ব্যাপারে বলেন, দলটি সুষ্ঠু নির্বাচনের জন্য ইসিকে সব ধরনের সহায়তা করবে। তিনি জানান, আওয়ামী লীগ নিজে থেকেই বলেছে, ইসির বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়, তার কোনো ভিত্তি নেই। সরকারি দল এ ধরনের অভিযোগগুলোকে কোনোভাবে প্রশ্রয় দেয় না। ইসি স্বাধীন প্রতিষ্ঠান। সংবিধান ও আইন অনুযায়ী চলবে।
খুলনা ও গাজীপুর নির্বাচন নিয়ে লিখিত অভিযোগের ব্যাপারে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘প্রত্যেকটি অভিযোগের তদন্ত করা হয়েছে। আমরা সে রকম কোনো তথ্যভিত্তিক সত্যতা পাইনি।’
এক প্রশ্নের জবাবে হেলালুদ্দীন বলেন, আজকের বৈঠকে আচরণবিধি নিয়ে আওয়ামী লীগের সঙ্গে কোনো আলোচনা হয়নি।
হেলালুদ্দীন বলেন, এখন পর্যন্ত তিন সিটিতে প্রার্থীরা শান্তিপূর্ণভাবে প্রচার চলছে বলে আজকের বৈঠকে জানিয়েছেন বিভাগীয় কমিশনার ও মেট্রোপলিটন পুলিশ কমিশনাররা। প্রধান নির্বাচন কমিশনার তাঁদের নির্দেশ দিয়েছেন নির্বাচনী পরিবেশ বজায় রাখার জন্য। রাজশাহীতে বিএনপির গণগ্রেপ্তারের অভিযোগ প্রসঙ্গে পুলিশ কমিশনার জানিয়েছেন, গণগ্রেপ্তার করা হচ্ছে না। যাদের বিরুদ্ধে অভিযোগ, তাদেরই ধরা হচ্ছে।

LEAVE A REPLY