সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করে যুক্তরাষ্ট্র

0
87

ঢাকা প্রতিনিধি: মার্কিন যুক্তরাষ্ট্র কোনও রাজনৈতিক দলকে নয়, সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করে। বাংলাদেশে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য ও সবার অংশগ্রহণ দেখতে চায় দেশটি। বললেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।
বুধবার ঢাকায় ইএমকে সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার এখনও শুরু হয়নি। ভোটের আগে সবার অবাধে সমাবেশ করার সুযোগ থাকা মৌলিক বিষয়। সুষ্ঠু নির্বাচন মানে শুধু ভোটের দিনে সুষ্ঠু পরিবেশ নয়। নির্বাচনের জন্যে ভয়ভীতি মুক্ত পরিবেশ অবশ্যই প্রয়োজন।
তিনি বলেন, আমরা কোনও রাজনৈতিক দলের পক্ষে যাব না। আমরা সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করি। আমরা জনগণকে সমর্থন করি। গণতন্ত্র ও উন্নয়ন উভয়টাই একসঙ্গে প্রয়োজন।
মার্কিন যুক্তরাষ্ট্র কথিত ‘আইএসআইএস বাংলাদেশ’কে সন্ত্রাসী তালিকাভুক্ত করার বিষয়ে বার্নিকাট বলেন, তাদের চিহ্নিত করে বিচার করার সুবিধার্থে যুক্তরাষ্ট্র এই গ্রুপকে সন্ত্রাসী তালিকাভুক্ত করেছে। তবে এর অর্থ এই নয় তাদের উপস্থিতি এখানে রয়েছে।
তিনি বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ এক বড় অংশীদার। বাংলাদেশ সরকারের সঙ্গে এ ব্যাপারে নিবিড়ভাবে কাজ করছে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ মঙ্গলবার দুই ব্যক্তি ও সাতটি সংগঠনকে তাদের বৈশ্বিক সন্ত্রাসবাদের তালিকায় যুক্ত করেছে। তাদের ওপর নিষেধাজ্ঞাও জারি করে। এই সংগঠনগুলোর মধ্যে ‘আইএসআইএস-বাংলাদেশ’নামেও একটি সন্ত্রাসী গোষ্ঠী রয়েছে।
যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনের গুরুত্বপূর্ণ নিরাপত্তা কর্মকর্তা লিসা কার্টিস শুক্রবার বাংলাদেশ সফরে আসছেন।
মার্শা বার্নিকাট জানান, সফরকালে লিসা কার্টিস কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন।

LEAVE A REPLY