স্বজনদের কাছে লাশ বুঝিয়ে দিতে কয়েকদিন লাগবে: নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত

0
192
রাষ্ট্রদূত-মাশাফি বিনতে শামস

আন্তর্জাতিক ডেস্ক: নেপালের রাজধানী কাঠমান্ডুতে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনায় নিহতদের মরদেহ দেশে ফিরিয়ে আনতে আরও কয়েকদিন সময় লাগবে। জানালেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।
বুধবার নেপালের একটি হাসপাতালে হতাহতদের দেখতে গিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
রাষ্ট্রদূত বলেন, ফরেনসিক বিভাগের ময়নাতদন্ত শেষ করতে আরও চারদিন লাগবে। ইতোমধ্যেই ১৮জনের ময়নাতদন্ত শেষ হয়েছে। তারপর তারা স্বজনদের তালিকার সঙ্গে মিলিয়ে তথ্য নিশ্চিত করে মরদেহের পরিচয় নিশ্চিত করবে। এরপর মরদেহ ফেরত পাঠাতে আরও হয়তো ২-১ দিন বেশি লাগতে পারে।
এছাড়া মারাত্মকভাবে পুড়ে যাওয়া মরদেহ শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষার প্রয়োজন হলে সেক্ষেত্রে সেই মরদেহগুলো দেশে ফিরিয়ে আনতে আরও অন্তত তিন সপ্তাহ সময় লাগবে।
নিহতদের মরদেহ তাদের স্বজনদের দেখতে না দেয়ার কারণ সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, আমরা কয়েকটি মৃতদেহ দেখেছি। এসব মৃতদেহের প্রায় ৮০ ভাগই পুড়ে গেছে। তাদেরকে চিহ্নিত করা কঠিন হবে। লাশগুলোর অবস্থা ভয়ঙ্কর। তাই সেগুলো দেখতে দেয়া হচ্ছে না।
এদিকে লাশ ফেরত নেয়ার প্রক্রিয়া সম্পর্কে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিস্তারিত জানানো হবে। এসময় তিনি হতাহতদের স্বজনদের কাঠমান্ডুতে বাংলাদেশ দূতাবাসে উপস্থিত থাকতে বলেন।
উল্লেখ্য, ১২ মার্চ দুপুরের দিকে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় ইউএস-বাংলার একটি বিমান বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫১ জনের মৃত্যু হয়েছে।

LEAVE A REPLY